Tahmidur Remura LOGO best law firm in Bangladesh

GLOBAL OFFICES:
DHAKA: House 410, ROAD 29, Mohakhali DOHS
DUBAI: Rolex Building, L-12 Sheikh Zayed Road
LONDON: 1156, St Giles Avenue, Dagenham

Telephone Receiver on Microsoft Teams 1.0 24/7 Contact Numbers, Even During Holidays:
+8801708000660
+8801847220062

+8801708080817

ফায়ার লাইসেন্স নিবন্ধন এবং লাইসেন্স

ফায়ার লাইসেন্স নিবন্ধন_ Fire license in bangladesh_ best law firm tahmidur rahman remura
12.15.2022

Get to know from the best lawyers in Bangladesh!

ব্যবসার জন্য ফায়ার লাইসেন্স নিবন্ধন এবং লাইসেন্স :

ফায়ার লাইসেন্স নিবন্ধন এবং সংগ্রহের পদ্ধতিঃ

যে কোন শিল্প প্রতিষ্ঠানের জন্য ফায়ার লাইসেন্স গ্রহণ অবশ্য প্রয়োজন। ফায়ার লাইসেন্স হল একটি বাধ্যতামূলক লাইসেন্স যা অগ্নি প্রতিরোধ ও অগ্নিনির্বাপণ আইন, ২০০৩ দ্বারা নির্ধারিত বাংলাদেশের সমস্ত কারখানার জন্য প্রয়োজন৷ এই আইনটি প্রতিরোধ, সফলভাবে আগুন নির্বাপণ এবং আগুন ক্রীত ক্ষতি হ্রাসের বিষয়ে নিয়ন্ত্রক আইন নির্ধারণ করে। বাংলাদেশে ফায়ার লাইসেন্স ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স (FSCD) দ্বারা জারি করা হয়।

ট্রেড লাইসেন্স প্রাপ্তির পূর্বে ফায়ার লাইসেন্স করতে হবে। যদি আপনি উৎপাদনমুখী কোনো শিল্প কারখানা করেন তবে আপনাকে ফ্যাক্টরি পরিদর্শক-এর অফিস থেকে রেজিস্ট্রেশন গ্রহণ করতে হবে।

লাইসেন্স নিবন্ধন Tahmidur Rahman Remura Lawyers In Bangladesh
ফায়ার লাইসেন্স নিবন্ধন এবং লাইসেন্স 7

যদি ট্রেডিং ব্যবসা করেন, তবে উক্ত লাইসেন্স গ্রহণ করতে হবে না। আপনি যদি একটি উৎপাদনমুখী শিল্প কারখানা স্থাপন করেন তখন আপনাকে কারখানা আইনের অধীনে লাইসেন্স নিতে হবে এবং পরবর্তীতে ফায়ার বিভাগ থেকেও ফায়ার লাইসেন্স গ্রহণ করতে হবে।

এই দুটি লাইসেন্স অবশ্য ফ্যাক্টরি করার জন্য মূল মেশিন আমদানির উদ্দেশ্যে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের পদক্ষেপ ।

ট্রেড লাইসেন্স সংগ্রহের পূর্বে নিম্নলিখিত কাগজপত্র দাখিল করে এই ফায়ার লাইসেন্স নিবন্ধন এবং লাইসেন্স সংগ্রহ করতে হবেঃ

নির্দিষ্ট ফরমে আবেদন করতে হবে; –

■ অগ্নি নির্বাপক যন্ত্র চিহ্নিতকরণপূর্বক কারখানার নকশা ২ সেট;

■ মালিকানার দলিল/বাড়ি ভাড়ার চুক্তিনামা;

■ ট্রেড লাইসেন্স সংক্রান্ত কাগজপত্র;

■ ফায়ার ফাইটিং যন্ত্রপাতি ও যন্ত্রাংশের প্রতিবেদন;

■ টি.আই.এন সংক্রান্ত কাগজপত্র ।

ফায়ার লাইসেন্স নিবন্ধন এর জন্য কোন অফিস হতে লাইসেন্স সংগ্রহ করতে হবে?

মহা-পরিচালক, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঢাকা হতে ফায়ার লাইসেন্স সংগ্রহ করতে হয়।

ফায়ার লাইসেন্স নবায়ন আবশ্যক কিনা?

ফায়ার লাইসেন্স বৎসর ভিত্তিতে নবায়ন আবশ্যক।

ফায়ার লাইসেন্স দেওয়ার পদ্ধতি

আবেদনকারীকে প্রয়োজনীয় নথিপত্র সহ ফ্যাক্টরি পরিদর্শক-এর অফিস অর্থাৎ FSDC অফিসে যথাযথভাবে পূরণ করা নির্ধারিত আবেদনপত্র জমা দিতে হবে। FSDC কর্তৃপক্ষ স্থাপনা পরিদর্শন করে এবং পারমিশন জারি করে। আবেদনকারীকে পারমিশন নোটে নির্ধারিত পরিমাণ ব্যাংকে পরিশোধ করতে হবে। ফ্যাক্টরি পরিদর্শক-এর অফিসে ব্যাঙ্কের রসিদ স্লিপ জমা দেওয়ার পরে, পরিদর্শক সংস্থাটি পুনরায় পরিদর্শন করবেন। যদি তিনি সন্তুষ্ট হন যে প্রতিষ্ঠানটি অগ্নি নিরাপত্তার মানক প্রয়োজনীয়তা পূরণ করে, ফ্যাক্টরি পরিদর্শক-এর অফিস একটি ফায়ার সার্টিফিকেট প্রদান করবে।

ফায়ার লাইসেন্স ফি

ফ্যাক্টরি স্থাপনের ধরন এবং ফ্যাক্টরি পরিদর্শক-এর অফিস এর কর্মকর্তার মূল্যায়ন অনুসারে ফি পরিবর্তিত হয়।

ফায়ার লাইসেন্স প্রদানের সময়সূচীঃ

ফায়ার লাইসেন্স প্রদানের জন্য আনুমানিক প্রক্রিয়াকরণের সময় সাধারণত 90-120 কার্যদিবস হয়।

লাইসেন্স নিবন্ধন Fire License In Bangladesh Best Law Firm In Dhaka Tahmidur Rahman Remura
ফায়ার লাইসেন্স নিবন্ধন এবং লাইসেন্স 8

ফায়ার লাইসেন্স পাওয়ার শর্তাবলীঃ

১। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের পরিচালকের দ্বারা নিয়োজিত অফিসার বা অফিসারগণ কর্তৃক পরিদর্শনের নিমিত্তে গুদাম/কারখানা সর্বদা খোলা রাখতে হবে।

২। গুদামকে/কারখানাকে ৬ সংখ্যক ধারায় বর্ণিত শর্তাবলীর সাদৃশ্য হতে হবে।

৩। কোন গুদামের বা কারখানার উপরে বা ছাদে পূর্ণ বা আংশিকভাবে ২ সংখ্যক ধারার ১১ সংখ্যক ধারায় বর্ণিত দ্রব্যাদি তৈয়ার, প্রস্তুত, শুকান অথবা অন্য কোন প্রকারে ব্যাবহার করা যাবে না।

৪। পাট বা তুলা প্রক্রিয়াকরণ বা পাকানোরূপে ব্যবহৃত গুদামের কোন অংশ বাসস্থানরূপে ব্যবহার করা চলবে না এবং পাট বা তুলা গুদামজাত থাকা অবস্থায় গুদামে কোন কৃত্রিম আলো বা বাতি বহন করার অনুমতি দেয়া যাবে না । কোন ব্যক্তি ধুমপান করতে অথবা দিয়াশলাই বাক্স বা দিয়াশলাই শলাকা বা অসংরক্ষিত কোন ক্রিত্তিম আলো বা বাতি ব্যাবহার করার অনুমতি দেওয়া যাবে না ।

৫। নিম্নবর্ণিত অগ্নি নির্বাপক ব্যবস্থা গ্রহণ করতে হবেঃ

i) পানি ভর্তি ৪০-৪৫ গ্যালনের ১ (এক) টি ড্রাম গুদামের বাহিরে সহজে দেখা যায় এমন স্থানে স্থাপন করতে হবে প্রতি ড্রামের পার্শ্বে লোহার ষ্ট্যান্ডে ৬টি করে বালতি হুকের সাহায্যে উল্টিয়ে রাখতে হবে। ড্রাম ও বালতির বাহিরে লাল ও ভিতরে সাদা রং করতে হবে। ড্রাম ও বালতির বাহিরে “আগুন” শব্দটি সাদা রং দ্বারা লিখিত যায় এমন ঢাকনি দিতে হবে। ড্রামের পানি মশা/মাছি যাতে নষ্ট করতে না পারে সেই জন্য সহজে খোলা যায় এমন ঢাকনি দিতে হবে ।

ii) কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের আপদকালীন সময়ে সহজে বাহির হওয়ার জন্য নিয়মিত সিড়ি ছাড়াও উপর হতে নিচ তলা পর্যন্ত একটি বিকল্প সিড়ি রাখতে হবে।

iii) ডাইকেমিকেল এক্সাটিংগুইসায়. ….কেজি পরিমাপে হ্যালন সিওটু (পর্যাপ্ত পরিমানে) মজুদ রাখতে হবে।

All Business Licenses in Bangladesh

একবার একটি কোম্পানি নিবন্ধিত হয়ে গেলে বা নিবন্ধন করতে চলেছে, এটা একেবারেই অপরিহার্য যে দায়িত্বে থাকা ব্যক্তিকে ব্যবসার সব জানা উচিত এবং ভবিষ্যৎ চ্যালেঞ্জগুলি এড়ানোর জন্য অত্যন্ত প্রয়োজনীয় আইনি পদ্ধতিতে মেনে চলা উচিত। উদাহরণ স্বরূপ, পরিবেশের ওপর প্রভাব ফেলতে পারে এমন কোনো ব্যবসায় যদি বাংলাদেশে কোনো কোম্পানির প্রাসঙ্গিক লাইসেন্স, পারমিট এবং সার্টিফিকেট সংগ্রহ করতে হয়, তখন আমরা আগে থেকেই এ বেপারে পরিপূর্ণ পদক্ষেপ নিতে পারি । আমরা টিআর ব্যারিস্টারস ইন বাংলাদেশ অ্যাসোসিয়েটস কোম্পানি এবং কর্পোরেট আইনি পরিষেবা প্রদান করে এই ধরনের লাইসেন্স অর্জনে সহায়তা করে থাকি।

আমাদের সাথে যোগাযোগ করুনঃ

ফোনঃ ০১৭৭৯১২৭১৬৫ অথবা ০১৮৪৭২২০০৬২

ইমেইলঃ [email protected] or [email protected]

Full Service Law Firm

Other Registration

 The lawyers and barristers at Tahmidur Rahman Remura TLS have substantial expertise representing foreign companies and individuals seeking to acquire registration in Bangladesh.

Join 170+ World Class Clients

 Tahmidur Remura is a full-service international law firm in Bangladesh providing counsel throughout the Americas, Europe, Russia/CIS, the Middle East, Asia and Africa.

Tahmidur Rahman Remura

Barrister Tahmidur Rahman

Frequently Asked Questions about-

ফায়ার লাইসেন্স নিবন্ধন এবং লাইসেন্স

In regards to seeking a help from this specific subject, people also ask these questions frequently to our esteemed lawyers in Bangladesh, hence this FAQ content block is dedicated to answering your questions.

Learn More

Related Posts

Affidavit in Bangladesh and the execution

Affidavit in Bangladesh and the execution

Affidavit in Bangladesh in its execution in 2023 An affidavit is a written statement that is sworn or affirmed to be true. In Bangladesh, an affidavit is a legal document that can be used in a variety of situations, including court cases, property disputes, and...

read more
Sales and Purchase Agreement in Bangladesh

Sales and Purchase Agreement in Bangladesh

SPA agreement in Bangladesh What is the meaning of a Sales and Purchase Agreement (SPA)? A Sales and Purchase Agreement (SPA agreement in Bangladesh) is a legal contract between a property buyer and seller. This agreement is legally binding and clearly explains the...

read more
Start up law in Bangladesh and Funding stages

Start up law in Bangladesh and Funding stages

Start up law in Bangladesh and what exactly is a start up? A startup is a company in its early stages of development. It is founded by one or more entrepreneurs in order to meet a specific need for a product or service. Startups are high-cost, low-revenue businesses...

read more

Call us!

× WhatsApp!
/* home and contact page javasccript */ /* articles page javasccript */