LAW FIRM IN BANGLADESH TRW LOGO TAHMIDUR RAHMAN

Contact No:

+8801708000660
+8801847220062

থানায় জিডি করার নিয়ম

জিডি (সাধারণ ডায়েরি) একটি আইনি বিষয়। খুব সাধারণ একটা ব্যাপার। জিডি করার জন্য তাড়াহুড়া বা ভোগান্তির প্রয়োজন নেই। এর জন্য আপনাকে অনেক কিছু জানার বা অধ্যয়ন করার দরকার নেই। তবে জিডি করতে হলে কিছু জিনিস জানতে হবে।


কেন জিডি করবেন?

কারো দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়ার ভয় বা ভয়। এটা সহজে মেনে নিতে পারছি না। একটি হারানো আইটেম পুনরুদ্ধার করতে চান. এ ধরনের বিষয়ে জিডি করা উচিত। জাতীয় পরিচয়পত্র (জাতীয় পরিচয়পত্র), পেশাদার পরিচয়পত্র, পাসপোর্ট, চেক বই, লাইসেন্স, শিক্ষা সনদ, নথিপত্র ইত্যাদির মতো প্রয়োজনীয় কাগজপত্র হারিয়ে গেলেও জিডি করা যাবে। এছাড়া কেউ জানমালের ক্ষতি করতে চাইলে, হত্যার হুমকি দিলে, কোনো ঘটনা বা কিছু হারিয়ে যাওয়ার ভয়ে জিডি করলে, ঘটনার পর দোষী ব্যক্তিকে শনাক্ত করতে জিডি করা খুবই গুরুত্বপূর্ণ। জিডি হারানো জিনিস খুঁজে পেতে এবং আইনি সাহায্য পেতে গুরুত্বপূর্ণ.


তথ্য প্রদান করতে হবে

জিডি বা সাধারণ ডায়েরি করতে আবেদনকারীকে জাতীয় পরিচয়পত্র, পেশাগত বিষয়ের বিবরণসহ বিভিন্ন তথ্য দিতে হয়। যে বিষয়ে জিডি করতে হবে তার বিস্তারিত জিডিতে উল্লেখ করতে হবে।

কিভাবে জিডি লিখতে হয়


থানার অফিসার-ইন-চার্জ (ওসি) এর কাছে পুলিশ কর্তৃক প্রদত্ত নির্ধারিত ফর্মে বা সাধারণ কাগজে জিডি করা যেতে পারে। এতে অবশ্যই ভয়ের কারণ, ভয় পাওয়া ব্যক্তি বা যিনি হুমকি দিয়েছেন তার নাম, ঠিকানা, হুমকির স্থান, তারিখ ইত্যাদি বিস্তারিতভাবে উল্লেখ করতে হবে। কিছু অনুপস্থিত থাকলে, আইটেমটির বিশদ বিবরণ সহ একটি ফটোকপি সংযুক্ত করুন। এ বিষয়ে আপাতত কোনো মামলা করবেন না। তবে মনে রাখতে হবে যে, পুলিশ যদি মনে করে গুরুতর অপরাধ সংঘটিত হয়েছে, তাহলে জিডি করে মামলা করা যেতে পারে।

কোন থানায় জিডি করা হবে

জিডি করার ক্ষেত্রে, সাধারণত ঘটনাস্থলকে অগ্রাধিকার দেওয়া হয়। যে এলাকায় ঘটনা ঘটেছে বা ঘটার সম্ভাবনা রয়েছে সেই এলাকায় অবস্থিত থানায় জিডি করতে হবে। জিডি করতে যে কোন পরামর্শের জন্য থানায় কর্তব্যরত কর্মকর্তার সহযোগিতা নিন। লিখতে না পারলে তাকে লিখতে বলুন। বিনিময়ে কোনো টাকা দিতে হবে না।


জিডি নম্বর, সময়, তারিখ এবং কর্মকর্তার স্বাক্ষর এবং সিল সহ আবেদনের একটি অনুলিপি আপনাকে প্রদান করা হবে। জিডিটি রেকর্ড করা হবে। আপনার কপি নিজের জন্য রাখুন। জিডি পাওয়ার পর কর্তব্যরত কর্মকর্তা থানার ওসির কাছে পাঠাবেন। আপনার আবেদনের পরিপ্রেক্ষিতে ঘটনাটি কার্যকর হলে, পুলিশ অবিলম্বে তদন্ত করে ব্যবস্থা নেবে। পুলিশ আপনাকে জানাবে তারা কী ব্যবস্থা নিচ্ছে।


দেশের যেকোনো নাগরিকের জিডি নিতে বাধ্য পুলিশ। কিন্তু পুলিশ অস্তিত্বহীন, গুরুত্বহীন, তুচ্ছ বিষয়ে জিডি গ্রহণে কম গুরুত্ব দেয়। আবার একই বা তুচ্ছ বিষয়ে বারবার জিডি করার বিষয়টি ভালোভাবে নেবে না পুলিশ।

জিডি সম্পর্কে আইন কি বলে


জিডি করার জন্য পুলিশ আইন, 1861 এর 44 ধারা এবং ফৌজদারি কার্যবিধির 154 এবং 155 ধারা অনুসরণ করতে হবে। থানায় রাখা নির্ধারিত ফরমে সংশ্লিষ্ট বিষয়গুলো বর্ণনা করে জিডি করেন। থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা জিডি ফর্ম 65-এ বিষয়টির বিবরণ অন্তর্ভুক্ত করবেন।


অনেকে জিডি ও ঘোষণাকে গুলিয়ে ফেলেন। মনে রাখবেন, জিডি এবং ঘোষণার মধ্যে কিছু পার্থক্য রয়েছে। জিডি বলতে কিছু ঘটার আগেই ভয় বা শঙ্কা থেকে জিডি করা। নিকটস্থ থানায় গিয়ে লিখিতভাবে জানাতে হবে। আর কোনো ঘটনা ঘটার পর সংশ্লিষ্ট বিষয়ে যে অভিযোগ দায়ের করা হয় তা বিবৃতি। যাইহোক, প্রায়শই দেখা যায় যে জিডিকে গুরুত্বের বিষয়ে একটি বিবৃতি হিসাবে বিবেচনা করা হয়।

কিভাবে অনলাইনে জিডি করবেন

Image 1
থানায় জিডি করার নিয়ম 2


এখন থেকে একজন বাংলাদেশি নাগরিক ঘরে বসেই অনলাইনে সাধারণ ডায়েরি (জিডি) এবং ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট (এফআইআর) ফাইল করতে পারবেন। এই কাজের জন্য শারীরিকভাবে থানায় যেতে হবে না।


এখন থেকে একজন বাংলাদেশি নাগরিক ঘরে বসেই অনলাইনে সাধারণ ডায়েরি (জিডি) করতে পারবেন। এই কাজের জন্য শারীরিকভাবে থানায় যেতে হবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ জুন 2023 মঙ্গলবার ‘অনলাইন জিডি’ প্রকল্পের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে কার্যত রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন।

এই অনলাইন জিডি প্রকল্পটি এপিআই এর মাধ্যমে সিডিএমএস প্লাস প্লাস এর সাথে সংযুক্ত করা হবে, একটি সফ্টওয়্যার যা পুলিশ বাহিনীকে আধুনিকীকরণের জন্য ডিজাইন করা হয়েছে। 2011 সালে বিকশিত CDMS সফটওয়্যারের মাধ্যমে, বাংলাদেশের সকল থানায় জমা দেওয়া FIR এবং সংশ্লিষ্ট তথ্য ডিজিটাল আকারে সংরক্ষণ করা হচ্ছে।

দেশের নাগরিকরা গুগল প্লে স্টোর বা পুলিশের ওয়েবসাইট থেকে অনলাইন জিডি অ্যাপ ডাউনলোড করতে পারবেন।

ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত তথ্য এবং জাতীয় পরিচয়পত্র (NID), পাসপোর্ট বা জন্ম শংসাপত্র নম্বর ব্যবহার করে নিবন্ধন করতে পারেন। সফল জিডি করার পরে, ব্যবহারকারীরা একটি অনন্য QR কোড পাবেন, যার মাধ্যমে তারা ভবিষ্যতে ব্যবহারের জন্য জিডির ডিজিটাল বা মুদ্রিত কপি সংগ্রহ করতে পারবেন।

কিভাবে অনলাইনে জিডি করবেন:

রেজিস্ট্রেশনে ক্লিক করুন > আপনার জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট বা জন্ম শংসাপত্র নম্বর লিখুন > আপনার বর্তমান ঠিকানা লিখুন > আপনার একটি লাইভ ছবি তুলুন > আপনার মোবাইল নম্বর (যা পরে ব্যবহারকারীর নাম হিসাবে ব্যবহার করা হবে) এবং ইমেল ঠিকানা (যদি থাকে) লিখুন এবং সেট করুন একটি পাসওয়ার্ড

আপনার পরিচয় নিশ্চিত করতে SMS এর মাধ্যমে আপনার মোবাইলে একটি OTP কোড পাঠানো হবে (আপনি আগে যে নম্বরটি দিয়েছিলেন)।

মোবাইলে এই OTP কোডটি সঠিকভাবে লিখুন।লগইন পৃষ্ঠায়, ‘লগইন’ এ ক্লিক করুন এবং আপনার মোবাইল নম্বর এবং পাসওয়ার্ড লিখুন।


দ্বিতীয় ধাপ

প্রথমে অভিযোগের ধরন নির্বাচন করুন। তারপর আপনাকে নির্বাচন করতে হবে যে জেলা এবং থানায় আপনি জিডি করতে চান। তারপর কোথায় এবং কখন ঘটনা ঘটেছে তা লিখুন এবং ‘পরবর্তী’ এ ক্লিক করুন।

তৃতীয় ধাপ

আপনার বর্তমান ঠিকানা এবং ঘটনার বিবরণ উল্লেখ করুন। অভিযোগ সংক্রান্ত কোনো কাগজপত্র থাকলে সেগুলো সংযুক্ত করুন। ‘সাবমিট’ বোতামে ক্লিক করুন। ফর্মে কোনো ভুল থাকলে বা সংশোধনের প্রয়োজন হলে ‘সম্পাদনা’ বোতামে ক্লিক করুন। আবেদনটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি পরে লগ ইন করে আপনার GDA (GD অ্যাপ্লিকেশন) এর সর্বশেষ অবস্থা জানতে পারবেন।

Other posts you might like

Call us!

× WhatsApp!
/* home and contact page javasccript *//* articles page javasccript */