LAW FIRM IN BANGLADESH TRW LOGO TAHMIDUR RAHMAN

Contact No:

+8801708000660
+8801847220062

কাবিন বা বিয়ে রেজিস্ট্রি

একটি মুসলিম বিবাহ নিবন্ধন করতে কত টাকা লাগে? সেখান থেকে একজন কাজী কত লাভ করেন। কত টাকা সরকারি কোষাগারে জমা দিতে হবে? অথবা আপনি সব টাকা পাবেন. রেজিস্ট্রি ফি গণনা করা হয় কাবিন বা মোহরানার পরিমাণের উপর ভিত্তি করে। কাবিন হিসাবে প্রথম চার লাখ পর্যন্ত 1.25% এবং চার লাখের পর প্রতি লাখে 100 রুপি। পরের চার লাখ এক লাখ না হলেও লাখের অংশ ধরা হবে ১০০ টাকা।

সে অনুযায়ী কারো কাবিন পাঁচ লাখ টাকা হলে তার বিবাহের রেজিস্ট্রি ফি কত?

হিসাব: প্রথম চার লাখে পাঁচ হাজার আসে 1.25%। চার লাখের পর এক লাখ টাকায় একশত টাকা।
তাহলে মোট নিবন্ধন ফি ৫১০০ টাকা।

কারো কেবিন পাঁচ লাখ টাকা হলে রেজিস্ট্রেশন ফি কত?

হিসাব: প্রথম চার লাখের জন্য 1.25% হিসাবে 5000 টাকা। পরের এক লক্ষের জন্য 100 টাকা। আর বাকি এক টাকা এক লাখ নয়, লাখের অংশ বিশেষ হওয়ায় ১০০ টাকা দিতে হবে। এর ফলে, মোট রেজিস্ট্রি ফি হবে 5200 টাকা।

এখান থেকে আপনি কত পাবেন? কিংবা সরকারি খাতে কত টাকা জমা আছে?

সরকারি খাতে খুব অল্প পরিমাণ টাকা জমা দিতে হয়। আসলে কাজী সরকার কোন বেতন পায় না। একটি কাজী লাইসেন্সের জন্য একটি নির্দিষ্ট এককালীন ফি এর জন্য প্রয়োজন৷ আর লাইসেন্স প্রতি বছর নির্দিষ্ট ফি দিয়ে রিনিউ করতে হয় যা খুবই নগণ্য। এছাড়া কোনো টাকা দিতে হবে না। এই টাকা সে তার দোকান ভাড়া, অফিস ব্যালেন্স একাউন্ট ইত্যাদির জন্য নেয়। বেসরকারী মসজিদ মাদ্রাসা ছাড়া সরকারি বেতনে অন্য কোন কাজ সে করতে পারে না।

এককালীন লাইসেন্স ফি নিম্নলিখিত হিসাবে প্রদেয়:

Img 20200627 115057

বার্ষিক লাইসেন্স পুনর্নবীকরণ ফি নিম্নলিখিত হিসাবে প্রদেয়:

Img 20200627 115031

Other posts you might like

Contract Under Bangladeshi Law

Contract Under Bangladeshi Law

The 6 Essential Elements of a Contract Under Bangladeshi Law As in many other jurisdictions, a Contract Under Bangladeshi Law is considered legally enforceable when it incorporates six essential elements: Offer, Acceptance, Awareness (also known as Consensus Ad Idem...

Call us!

× WhatsApp!
/* home and contact page javasccript *//* articles page javasccript */